২৪ ঘন্টাই খবর

শ্রীমঙ্গলে “আইড ক্যাট স্নেক” উদ্ধার

মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আইড ক্যাট স্নেক নামে বিলুপ্ত প্রজাতির এক মৃদু বিষধর সাপ উদ্ধার করা হয়েছে। রোজ রোববার (১১ জুলাই) বিকেলে সাপটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। এর আগে দুপুরে শ্রীমঙ্গলের নতুনবাজার এলাকা থেকে উদ্ধার করা হয় সাপটিকে।

বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, দুপুরের দিকে বিলুপ্ত প্রজাতির আইড ক্যাট স্নেকটিকে লোকজন শ্রীমঙ্গল উপজেলা শহরের নতুনবাজার কসাই খানা এলাকায় দেখতে পায়। এতে অনেকেই সাপটিকে মেরে ফেলতে এগিয়ে আসেন। এসময় এক ব্যক্তি ফোন করে তাকে জানায়। খবর পেয়ে তিনি ঘটনাস্থলে এসে সাপটিকে উদ্ধার করেন।

সজল দেব বলেন, এ সাপটির এক সময় আমাদের পাহাড় টিলার চিরহরিৎ সবুজ বনে বেশ বিচরণ ছিল। এখন প্রায় এটি বিলুপ্ত প্রজাতি। উদ্ধার করা মৃদু বিষধর এই আইড ক্যাট স্নেকটি লম্বায় প্রায় সাড়ে তিন ফুট। গায়ের রঙ হালকা গোলাপি। শরীরে চমৎকারভাবে সাদাকালো ডোরাকাটা দাগ রয়েছে। তবে দেখার মতো উজ্জ্বল লাল বর্ণের চোখ দুটি বাইরের দিকে আলাদাভাবে আটকানো আছে।

তিনি জানান, সম্ভবত পাহাড় থেকে চাষিরা মৌসুমি ফল টেলায় করে নিয়ে আসার সময় আইড ক্যাট স্নেকটি এসেছে ফলের সাথে এসেছে। এদিকে, বিকেলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটিকে অবমুক্ত করার সময় উপস্থিত ছিলেন লাউয়াছড়া বিট কর্মকর্তা আনিসুর জামান সহ অনেকে।

Leave A Reply

Your email address will not be published.