২৪ ঘন্টাই খবর

মুন্সীগঞ্জ‌ে পদ্মার ভাঙ্গনে দিশেহারা মুন্সীগঞ্জের শিলই ইউ‌নিয়‌নের নদী পা‌ড়ের মানুষ ।

মুন্সীগঞ্জ‌ে পদ্মার ভাঙ্গনে দিশেহারা মুন্সীগঞ্জের শিলই ইউ‌নিয়‌নের নদী পা‌ড়ের মানুষ

 

মুন্সীগঞ্জ প্রতি‌নি‌ধিঃ

 

প্রাণঘাতী করোনা ভাইরাস মহামারির সময় নতুন আতঙ্ক যুক্ত হয়েছে নদী ভাঙন। আর এই আতঙ্কে নির্ঘুম রাত কাটছে মুন্সিগঞ্জের সদর উপজেলার শ‌িলই ইউ‌নি‌য়নের নদী পাড়ের মানুষের।

 

ম‌ুন্সীগঞ্জ সদর উপজেলার শ‌ি‌লই ইউনিয়নের প্রায় ২ কিলোমিটার জুড়ে ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে শ‌িলই ইউনিয়নের ক‌য়েক নদী পা‌রের গ্রা‌মের অর্ধেকাংশ নদীতে বিলীন হয়ে গেছে। সম্প্রতি ওই সমস্ত ইউনিয়নের জেগে উঠা চরে বসবাস করতে শুরু করছে মানুষ। কিন্তু চরাঞ্চল এবং মূল ভূখন্ডে আবারও দেখা দিয়েছে ভাঙ্গন।

 

নদী ভাঙন আতঙ্কে রয়েছে নদীর পাশের শত শত পরিবার। ভাঙন দুশ্চিন্তায় দিশেহারা তারা। গত তিন চার বছরের ধারাবাহিক ভাঙনে পথে বসেছে অন্তত দুই শতাধিক দরিদ্র পরিবার। নদীতে বিলীন হয়েছে বসত বাড়ি, কৃষি জমি ।

 

এই ভাঙ্গন প্রসঙ্গ‌ে শিলই ইউ‌নিয়নের বি‌শিষ্ট সমাজ সেবক জাকির হোসেন জমাদার আমা‌দের কে জানান, নদীতে তীব্র ঘুর্ণি স্রোত তৈরি হয়েছে। এর ফলে প্রতিবছর এ সময় নদী ভাঙন শুরু হয়।

প্রতি বছরের ন‌্যায় এই বছরও নদীপা‌রে মানুষ নদী ভাঙ্গ‌নের সন্পূ‌খীন হ‌য়ে‌ছে ।

 

তি‌নি আ‌রো ব‌লেন ,এই নদী ভাঙ্গন থে‌কে রক্ষা পাওয়ার একমাত্র উপায় হ‌লো জিও ব‌্যাগ‌ের বালু ফে‌লি‌য়ে নদী ভাঙ্গন রোধ করা সন্ভব ব‌লে তি‌নি ম‌নে ক‌রেন । তি‌নি মুন্সীগঞ্জ ৩( তিন) আস‌নের মাননীয় সংসদ মৃনাল কা‌ন্তি দাশের প্রতি দাবী জা‌নি‌য়ে বল‌েন, তিন‌ি যেন শিলই এর নদীর পার থে‌কে চর বাংলাবাজার নদী পা‌রের ভাঙ্গ‌ন রোধ করার জন‌্য অ‌তি দ্রুত ব‌্যবস্হা গ্রহন ক‌রেন ।

Leave A Reply

Your email address will not be published.