২৪ ঘন্টাই খবর

নরসিংদীর নবাগত জেলা প্রশাসকের দায়িত্বভার গ্রহণ করেছেন আবু নইম মোহাম্মদ মারুফ খান

নরসিংদী থেকে হলধর দাস:

আবু নইম মোহাম্মদ মারুফ খান নরসিংদী জেলার ১৮তম জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে গত ২২ জুন’২০২১ দায়িত্বভার গ্রহণ করেছেন। এর আগে তিনি প্রধানমন্ত্রী কার্যালয়ে একজন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ২৪তম ব্যাচের সদস্য। বিগত ২/৭/২০০৫খ্রি: বাংলাদেশ সিভিল সার্ভিস এ প্রশাসন ক্যাডারে যোগদান করেন। তাঁর নিজ জেলা পাবনা। তাঁর পিতার নাম আব্দুল জলিল খান এবং মাতার নাম মনোয়ারা বেগম।

তাঁর শিক্ষাজীবনঃ তিনি বিএএফ শাহীন কলেজ হতে ১৯৯২ সালে মাধ্যমিক এবং ১৯৯৪ সালে প্রথম শ্রেণীতে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করার পর বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয় হতে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ থেকে ২০০২ সালে প্রথম বিভাগে স্নাতক সম্পন্ন করেন।

তাঁর কর্মজীবন: তিনি সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যালয়, ঢাকা তে ২০০৫ সালে যোগদান করেন। পরবর্তীতে জেলা প্রশাসকের কার্যালয়, গাজীপুরে কর্মরত ছিলেন। সহকারী সচিব ও সিনিয়র সহকারী সচিব হিসেবে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অধীনে দায়িত্ব পালন করেন। তিনি ১ নভেম্বর ২০১৫ তারিখ হতে ০২ ফেব্রুয়ারি ২০১৮ পর্যন্ত গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। অত;পর তিনি সিনিয়র সহকারী সচিব হিসেবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি উপ-সচিব হিসেবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীন দায়িত্ব পালন করেন। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, নরসিংদী হিসেবে পদায়নের পূর্বে সর্বশেষ তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে একজন পরিচালক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

প্রশিক্ষণঃ- তিনি ২০০৬ সালে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ৩৭তম বুনিয়াদী প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন। পরবর্তীতে ২০০৭ সালে বিসিএস এডমিন একাডেমিতে ৬০তম আইন ও প্রশাসন কোর্সে অংশগ্রহণ করে পঞ্চম স্থান অধিকার করেন। এরপর ২০১৬ সালে ভারতের ন্যাশনাল সেন্টার ফর গুড গভার্নেন্স হতে মিড ক্যারিয়ার ট্রেনিং প্রোগ্রাম সম্পন্ন করেন।

তাঁর পারিবারিক জীবন: সহধর্মীনি- রিফাত আক্তার (গৃহিনী)। এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তিনি সকলের দোয়া প্রার্থী।

Leave A Reply

Your email address will not be published.