২৪ ঘন্টাই খবর

ভালো নেই বাগেরহাটের মোড়েলগঞ্জের আশ্রায়ন প্রকল্পের বাসিন্দারা

সোহেল রানা বাবু:

বাগেরহাট প্রতিনিধি: সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলার তেলিগাতী ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্প। দীর্ঘদিন ধরে সকল সুযোগ-সুবিধা বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করছেন এখানকার বাসিন্দারা।

২০০৭ সালে ঘূর্ণিঝড় সিডর পরবর্তী এই ইউনিয়নের হেড়মা মিস্ত্রীডাঙ্গা গ্রামে ৪ একর জমির ওপর আশ্রয়ণ কেন্দ্রটি নির্মাণ করে সরকার। ভিটেমাটি বিহীন ৯০টি পরিবারের ঠাঁই হয়েছে এখানে। তবে সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে গেছে আশ্রয়ণ কেন্দ্রটি। সুযোগ-সুবিধার অভাবে মানবেতর জীবনযাপন করছেন এখানকার বাসিন্দারা।

নির্মিত ৪টি টিউবওয়েলের দু’টি চুরি হয়ে গেছে। অন্য দু’টি অকেজো হয়ে পড়ে আছে। স্যানিটারি ল্যাট্রিন দীর্ঘদিন ধরে ব্যবহারের অনুপোযোগী।

আশ্রয়ণ প্রকল্পের প্রতিটি কক্ষের পিলারের প্লাষ্টার খসে পড়ছে। ঘূর্ণিঝড় আইলা, বুলবুল ও সবশেষ ইয়াসের তাণ্ডবে উড়ে গেছে অনেক ঘরের টিনের ছাউনি। এসব ঘরে পলিথিন টানিয়ে বর্তমানে ২৫টি পরিবার মানবেতর জীবনযাপন করছে। ঝড়-বৃষ্টি রোদে তাদের দুর্ভোগ পোহাতে হয়। অতিরিক্ত জোয়ারের পানিতে তলিয়ে গেছে আশ্রয়ণ কেন্দ্রটি।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোরশেদা আক্তার বলেন, আশ্রয়ণ কেন্দ্রটি জরুরী ভিত্তিতে সংস্কার না হলে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেছেন, ‘আশ্রয়ন প্রকল্পের জরাজীর্ণ বিষয়টি শুনেছি। সংস্কারের জন্য জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্মকর্তাদের দপ্তরে তালিকা প্রেরণ করা হবে বলেও জানান তিনি। দ্রুত সংস্কার ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে আশ্রয়ণ কেন্দ্রের সমস্যা সমাধানের দাবি জানিয়েছেন বাসিন্দারা।

Leave A Reply

Your email address will not be published.