২৪ ঘন্টাই খবর

দেশে এলো সিনোফার্মের ৬ লাখ করোনার টিকা

রবিবার (১৩ জুন) বিকেলে বাংলাদেশ দু’টি বিমানে করে ঢাকায় পৌঁছে চীনের উপহার হিসেবে দেয়া ৬ লাখ ডোজ করোনার টিকা। টিকা ছাড়াও অন্যান্য চিকিৎসা সামগ্রী এসেছে উপহার হিসেবে। তবে, টিকা ও সিরিঞ্জের পাশাপাশি আসা অন্যান্য চিকিৎসা সরঞ্জাম আওয়ামী লীগকে উপহার হিসেবে দিয়েছে চীনের কমিউনিস্ট পার্টি। এর আগে, উপহার হিসেবে পাওয়া সিনোফার্মের ৬ লাখ ডোজ করোনা টিকা নিয়ে দেশের উদ্দেশে রওনা দেয় বিমান দু’টি।

গেল ১২ মে চীনের পক্ষ থেকে উপহার হিসেবে দেয়া করোনারভাইরাসের পাঁচ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না থাকলেও গত ২৯ এপ্রিল চীনা কোম্পানি সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দেয় বাংলাদেশ। তবে, পরবর্তীতে সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারে সবুজ সংকেত দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনা সংক্রমণ রোধে চলতি বছরের ৭ ফেব্রুয়ারি গণহারে টিকাদান কার্যক্রম শুরু করে বাংলাদেশ। অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা পেতে প্রতিষ্ঠানটির এশীয় অঞ্চলের উৎপাদক ও পরিবেশক ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ। টিকা পেতে আগাম অর্থও পরিশোধ করে বাংলাদেশ। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ ভ্যাকসিন সরবরাহের কথা থাকলেও তাতে ব্যর্থ হয় সিরাম ইনস্টিটিউট।

টিকার বিকল্প কোনও উৎস না থাকায় গণহারে টিকাদান কর্মসূচিতে ব্যাঘাত ঘটে। পরবর্তীতে চীন ও রাশিয়ার সঙ্গে যোগাযোগ করা হলে তাতে সাড়া দেয় করোনার টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিনোফার্ম।

Leave A Reply

Your email address will not be published.