২৪ ঘন্টাই খবর

কুলিয়ারচরে ২৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে : ডা. মোহাম্মদ ওমর খসরু।

কুলিয়ারচরে ২৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে : ডা. মোহাম্মদ ওমর খসর

 

মুহাম্মদ কাইসার হামিদ, কিশোরগঞ্জ জেলা প্রতিনিধিঃ

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন জাতীয় পুষ্টিসেবা (এনএনএস) ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় ৫-১৯ জুন পর্যন্ত সরকারি ছুটিরদিন ব্যতীত সারাদেশের ন্যায় কিশোরগঞ্জের কুলিয়ারচরে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি মেনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

 

উপজেলার ৬টি ইউনিয়ন একটি পৌরসভা সহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ১৬৯ টি ইপিআই কেন্দ্রে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৬-১১ মাস বয়সী তিন হাজার আশি জন শিশুর মাঝে একটি নীল রংয়ের ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী চব্বিশ হাজার তিনশত চৌত্রিশ জন শিশুর মাঝে একটি করে লাল রংয়ের ক্যাপসুল খাওয়ানো হবে। উপজেলার সব ইপিআই কেন্দ্র এবং স্থায়ী স্বাস্থ্যকেন্দ্রগুলোতে প্রতিদিন ক্যাম্পেইন পরিচালিত হবে।

 

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ ওমর খসরু বলেন, এ উপজেলায় নির্ধারিত ইপিআই কেন্দ্রে পর্যায়ক্রমে স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী ও স্বেচ্ছাসেবী কর্তৃক প্রায় আটাইশ হাজার শিশুদের দেশীয় রেনাটা কোম্পানীর তৈয়ারি ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল সকল শিশুদের জন্য নিরাপদ তাই পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করবেনা।

 

একই সঙ্গে কেন্দ্রে আগত শিশুদের পিতা-মাতা বা অভিভাবকদের পুষ্টিবিষয়ক বার্তা জানানো হবে। এবারের ক্যাম্পেইনে কোনো ভ্রাম্যমাণ টিকা কেন্দ্র থাকবে না। কোভিড-১৯ মহামারী প্রাদুর্ভাবের কারণে শারীরিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি (মাস্ক পরিধান করা, সাবান দিয়ে ২০ সেকেন্ড হাত ধোয়া, স্যানিটাইজার ব্যবহার) সুনিশ্চিত করা হবে।

Leave A Reply

Your email address will not be published.