২৪ ঘন্টাই খবর

বাউফলে ঐতিহ্যবাহী বাহেরচর বাজারে চরম দুর্ভোগে ব্যবসায়ীরা

পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় ১নং কাছিপাড়া ইউনিয়নের ঐতিহ্যবাহী বাহেরচর বাজারে দীর্ঘদিন যাবৎ বেহাল দশা বিরাজ করছে। বাজারটিতে অনুমানিক ৩০০টির বেশি দোকান রয়েছে।

সপ্তাহে দুই দিন শনি ও মঙ্গলবার বাজার বসে। দীর্ঘদিন রাস্তা সংস্কার ও উন্নয়নমূলক কাজ না হওয়ায় বাজারের সবগুলো রাস্তাতেই ছোট বড় অনেক গর্ত হয়ে এমন অবস্থা বিরাজ করছে বলে ব্যবসায়ীরা অভিযোগ করেছেন। এ বিষয়ে বাজার কমিটির সদস্য মোঃ সেলিম মেম্বার, মোঃ কবির সিকদার, রড সিমেন্ট ব্যাবসায়ী বিধান বিশ্বাস, ঔষধ ব্যাবসায়ী অধ্যাপক সজল হালদার সহ অন্যান্যদের সাথে কথা হলে তারা বলেন, আনুমানিক ১৯৬৩/৬৪ সালের দিকে বাজার শুরু হয় বলে জানা গেছে, তখন হাজারো ক্রেতার সমাগম ছিল এই বাজারে, বর্তমানে রাস্তাঘাটের বেহাল দশার কারণে আগের মত ক্রেতারা বাজারে আসে না বললেই চলে, এত বড় বাজার নেই কোন শৌচাগার যা কিনা খুবই প্রয়োজন, রাতের বেলায় নেই পর্যাপ্ত আলোর ব্যবস্থা, ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই বাজারের রাস্তায় পানি জমে পথচারী সহ যানবাহন চলাচল অনুপোযোগী হয়ে যায়,যা কিনা রীতিমতো ক্রেতা-বিক্রেতাদের চরম দুর্ভোগে কারন হয়ে দাঁড়িয়েছে।

উপজেলার বৃহত্তর বাহেরচর বাজার থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয় হলেও ক্রেতা-বিক্রেতাদের জন্য নেই কোনো প্রয়োজনীয় সুযোগ-সুবিধা। দীর্ঘ দিন বাজারের ড্রেন পরিষ্কার না করায় বর্জ্য জমে সামান্য একটু বৃষ্টি হলে ড্রেনের পচা পানি উপচে দুর্গন্ধ ছড়ায়। এমনকি দোকানের ভেতর ঢোকে নর্দমার পানি। এ ছাড়া বাজারের গলিপথগুলো সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। বৃষ্টির সময় বাজারে আগতদের দাঁড়ানোর কোনো ছাউনি নেই। ঐতিহ্যবাহী এ বাজারটি অন্তহীন সমস্যায় জর্জরিত হলেও সমাধানের কোনো উদ্যোগ নেই।

Leave A Reply

Your email address will not be published.