২৪ ঘন্টাই খবর

অবৈধভাবে মাছ শিকার করায় ৩৭ জেলেকে ৯০ হাজার টাকা জরিমানা

মো: মাসুম বিল্লাহ্:
নিষেধাজ্ঞা অমান্য করে বঙ্গোপসাগরে মাছ শিকার করে ঘাটে ফেরার পথে বিষখালী নদীর পাথরঘাটার খাল থেকে বাংলাদেশ কোস্ট গার্ড কর্তৃক অভিযান পরিচালনা করে ৮০০ কেজি সামুদ্রিক মাছ, ০৩টি ইঞ্জিন চালিত কাঠের নৌকাসহ ৩৭ জন জেলেকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
রবিবার (২৩ মে) বিকালে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আমিরুল হক এ তথ্য জানান। কোস্টগার্ড দক্ষিণ স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট শাহরিয়ার সাংবাদিকদের জানান, গভীর সমুদ্রে মাছ শিকার করে ওই জেলেরা ট্রলারসহ পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে বিক্রির জন্য নিয়ে আসে। নিয়মিত টহলের সময় খবর পেয়ে ভোর ৫টার দিকে ট্রলার তিনটিসহ তাদের আটক করা হয়।
উল্লেখ্য যে, মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষে গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সর্বমোট ৬৫ দিন বাংলাদেশের সামুদ্রিক জলসীমায় সকল যান্ত্রিক ও অযান্ত্রিক নৌযান এবং বানিজ্যিক ট্রলার দিয়ে মৎস্য আহরণ নিষিদ্ধ করা হয়েছে। এ উপলক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড সমুদ্র এলাকায় নিয়মিত অভিযান পরিচালনা করে আসছে।
পাথরঘাটা উপজেলা মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপুসাংবাদিকদের জানান, মৎস্য আইন অনুযায়ী ট্রলার ও জেলেদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সকাল ১০টায় পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জব্দ করা মাছগুলো নিলামে বিক্রি করা হয়েছে। পরে ৩৭ জেলেকে ছেড়ে দেওয়া হয়েছে।
তিনি আরও বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকা সমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা, ডাকাতি দমন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ মৎস্য সম্পদ সংরক্ষেণে কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

Leave A Reply

Your email address will not be published.