২৪ ঘন্টাই খবর

বাউফলের কাছিপাড়াতে ধরা পরলো বিরল প্রজাতির মাছ

মোঃ ইয়াকুব আলী মোল্লা (রুবেল),  বাউফল উপজেলা প্রতিনিধি:
পটুয়াখালী জেলায় বাউফল উপজেলার, কাছিপাড়া ইউনিয়নের, (উওর কাছিপাড়া) নশুখানের বাড়ির পুকুরে আজ সকাল ৮টার মাছ ধরার সময় ধরা পড়েছে বিরল প্রজাতির এই `সাকার মাউথ ক্যাটফিস` নামের ১কেজি ওজনের এই মাছটি।
খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে জানা যায় ,জালটানার সময় মোঃ মফেজ খানের বড় ছেলে মোঃ উজ্জ্বল খান (২৮) মাছটি দেখতে পায় এবং সাথে সাথে ধরে ফেলে,এলাকায় খবরটি ছড়িয়ে পরলে উৎসুক জনতা মানুষটিকে দেখতে ভির জমায় , লোকজন এটিকে বলে ‘টাইগার মাছ’। তবে মাছটির আসল নাম ‘সাকার মাউথ ক্যাটফিশ’। ১ কেজি ওজনের মাছটির শরীরে বাদামি রং এবং ছোট কালো রঙের বিন্দু বিন্দু ছাপ রয়েছে, এমন বৈশিষ্ট্যের কারণে স্থানীয় লোকজন এর নাম দিয়েছেন টাইগার মাছ।
এটি একটি বিদেশি মাছ, সাকার মাউথ ক্যাটফিস ইংরেজি নাম হলেও এর বৈজ্ঞানিক নাম হাইপোস্টমাস। মাছটি লরিকেরিয়েডি পরিবারভুক্ত। সাধারণত মাছগুলো মুখ দিয়ে চুষে খাবার খায়। বিভিন্ন দেশে এটি অ্যাকুরিয়ামে শোভাবর্ধক হিসেবে ব্যবহার করা হয়। পানির তলদেশে বাস করে এবং শেওলাজাতীয় উদ্ভিদ খায়। স্বভাবে শান্ত প্রকৃতির মিঠা পানিতে বাস করে মাছটি। সর্বশেষ এলাকার মানুষের সিদ্ধান্তে মাছটিকে পুকুরে অবমুক্ত করা হয়।

Leave A Reply

Your email address will not be published.