২৪ ঘন্টাই খবর

আজ মহান মে দিবস

খুলনা থেকে শেখ জাহাঙ্গীর :
বিশ্বের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার প্রত্যয়ে করোনা মহামারির মধ্যে আজ পালিত হচ্ছে মহান মে দিবস। দুমুঠো ভাতের জন্য স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই হাড়ভাঙা পরিশ্রম।
করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশে সীমিত পরিসরে দোকানপাট খোলা রেখে লকডাউন চলছে। মহামারি কোভিড ও লকডাউনে সীমাহীন দুর্দশায় সময় পার করছেন শ্রমজীবী মানুষ। বিশেষ করে অপ্রাতিষ্ঠানিক শ্রমিকরা পড়েছেন চরম অনিশ্চয়তায়। গত বছর করোনা প্রতিরোধে ‘সাধারণ ছুটি’তে প্রান্তিক জনগোষ্ঠীর প্রায় ৮০ শতাংশ মানুষ খাদ্য বাবদ খরচ কমাতে বাধ্য হয়েছে এবং ৬৯ শতাংশ পরিবার ঋণ নিয়ে টিকে থাকার চেষ্টা করেছে। ওই সময় কাজ হারিয়ে বেকার হয়েছেন দেশের সাড়ে পাঁচ কোটি শ্রমজীবী মানুষ। এবার দ্বিতীয় ঢেউয়ে কর্মহীন হয়ে মানবেতর জীবন কাটাচ্ছেন বহু অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক। গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) যৌথ জরিপ অনুযায়ী, করোনার কারণে দেশে নতুন করে দরিদ্র হয়েছে ২ কোটি ৪৫ লাখ মানুষ।
বৈশ্বিক করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর মিছিল, বেকারত্বের দীর্ঘ মিছিলের মধ্যেই আজ পালিত হচ্ছে পহেলা মে, মহান মে দিবস। বিশ্বব্যাপী শ্রমিক অধিকার প্রতিষ্ঠার দিন আজ, যার সূচনা হয়েছিল ১৮৮৬ সালের ১ মে যুক্তরাষ্ট্রের শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের আন্দোলনের মধ্য দিয়ে। ৮ ঘণ্টা কর্মদিবসের দাবিতে আন্দোলন করতে গিয়ে সেদিন শ্রমিকরা জীবন দিয়েছিলেন। আজ যখন মে দিবস পালিত হচ্ছে, তখন বাংলাদেশসহ বিশ^ব্যাপী দারিদ্র্য-বেকারত্ব-দুর্দশা বাড়ার আশঙ্কা করছেন বিভিন্ন সংস্থাসহ বিশেষজ্ঞরা।, মুজিববর্ষে মহান মে দিবসের আদর্শে অনুপ্রাণিত হয়ে করোনা মহামারীর মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে দেশের অগ্রযাত্রা নিজ নিজ অবস্থান থেকে সবাই ভূমিকা রাখি, মহান মে দিবসে এই হোক আমাদের অঙ্গীকার আমরা শ্রমজীবী মানুষের কল্যাণ ও দেশের সার্বিক উন্নয়নের মধ্যে নিয়ে জাতির পিতার স্বপ্নের সুখী সমৃদ্ধ ও উন্নত জাতির পিতার স্বপ্নের সুখী সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ে তুলব ইনশাল্লাহ

Leave A Reply

Your email address will not be published.