২৪ ঘন্টাই খবর

ইফতারে থাকুক রকমারি শরবত

ইফতারে শরবত থাকা খুবই পরিচিত ব্যাপার। বাসা বা বাড়িতে তৈরি শরবত সবচেয়ে ভালো হয়। এতে কোনো কৃত্রিম উপাদান থাকে না বলে স্বাস্থ্যের জন্য উপকারী। ইফতারের পর বাসা বা বাড়িতে তৈরি শরবত খাওয়ার ফলে স্বাস্থ্য-ঝুঁকি কম থাকে। এবার তাহলে রকমারি শরবতের রেসিপি তুলে ধরা হলো-

পুদিনা লেবুর শরবত :

উপকরণ : একটি মিডিয়াম লেবু, তিন টেবিল চামচ পুদিনা পাতা, এক চিমটি লবণ, চার টেবিল চামচ চিনি, দুই গ্লাস ঠান্ডা পানি, কয়েক টুকরো বরফ কিউব।

প্রস্তুত প্রণালি : পুদিনা পাতা পরিষ্কার করে ধুয়ে নিন। লেবুর রস ও অন্যান্য সকল উপকরণ (বরফ ছাড়া) ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে নিন। এখন বরফ কিউব দিয়ে ও পুদিনা পাতা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন পুদিনা লেবুর শরবত।

পুদিনা আমের শরবত :

উপকরণ : ২-৩টি কাঁচা আম, কয়েকটি পুদিনা পাতা, চিনি ও লবণ স্বাদমতো, ১টি কাঁচা মরিচ, ১ লিটার পানি।

প্রণালী : কাঁচা আম খোসা ছাড়িয়ে টুকরো টুকরো করে নিন। এবার সবগুলো উপকরণ মিশিয়ে নিন। প্রায় ১০ মিনিটের মতো রেখে দিন মিশ্রণটি। তারপর ব্লেন্ডারে হালকা পানি দিয়ে মিশ্রণটি ব্লেন্ড করুন। এখন ছেঁকে নিয়ে ঠান্ডা হওয়ার জন্য কিছুক্ষণ ফ্রিজে রাখুন এবং তারপর পরিবেশন করুন।

গাজরের শরবত :

উপকরণ : গাজরের রস ৫০০ গ্রাম, ২ গ্রাম বাসিল, ৩ গ্রাম আদা, ১ টেবিল চামচ লেবুর রস, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : সকল উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে নিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। এবার গাজরকে স্লাইস করে কেটে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন গাজরের শরবত।

Leave A Reply

Your email address will not be published.