২৪ ঘন্টাই খবর

মাদারীপুরের কৃতি সন্তান ইয়াসিন সুইডেনের রয়েল ইনস্টিটিউট অফ টেকনোলজি KTHএ অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন

মাদারীপুরের কৃতি সন্তান ইয়াসিন সুইডেনের রয়েল ইনস্টিটিউট অফ টেকনোলজি KTHএ অংশগ্রহণ করার সুযোগ পেয়েছে

 

রাকিব হাসান, মাদারীপুর।

 

ইউরোপিয়ান ইনস্টিটিউট অফ ইনোভেশন এন্ড টেকনোলজি (EIT) থেকে রিসার্চ প্রোগ্রাম (ফিনল্যান্ডের আলতো বিশ্ববিদ্যালয় ও সুইডেনের রয়েল ইনস্টিটিউট অফ টেকনোলজি (KTH) যুক্তভাবে পরিচালিত ) এ অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন মাদারীপুরের কৃতি সন্তান ইয়াসিন মাতুব্বর। সে ক্লাউড নেটওয়ার্ক অবকাঠামো ও ইন্টেলিজেন্স বিষয়ক দলের সাথে গবেষণা করবে ।

 

ইয়াসিন মাতুব্বর মাদারীপুর সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা মরহুম নূর মোহাম্মাদ মাতুব্বরের ছোট ছেলে।

 

 

ইঞ্জিনিয়ার ইয়াসিন মাতুব্বর দেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের ছাত্র ছিলেন।

এরপর সিঙ্গাপুর ও ফিনল্যান্ডে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর উপর উচ্চশিক্ষা শেষে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অনেক কোম্পানি তে কাজ করেছেন। বর্তমানে আন্তর্জাতিক সনামধন্য টেক জায়ান্ট এরিক্সসন ফিনল্যান্ডে কর্মরত আছেন। পূর্বে সে ফিনল্যান্ডের হেলসিংকি এন্টারপ্রেনিউরশিপ সোসাইটি এর প্রতিষ্ঠাতা কমিটি ও ২০১৯ সালে সেটির বোর্ড মেম্বার হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

 

ইয়াসিন অনেক বন্ধুবৎসল ও ভবিষ্যতে মাদারীপুরে সফটওয়্যার ও ডিজিটাল টেকনোলজি নিয়ে কাজ করার স্বপ্ন দেখে।

 

 

 

 

এব্যাপারে ইয়াসিন মাতুব্বর মুঠোফোনে বলেন, EIT ইউরোপিয়ান ইউনিয়ন এর একটি বডি যারা তথ্য ও প্রযুক্তির বিভিন্ন বিষয় নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন এর পক্ষে কাজ করে। আমি তাদের একটি দলের ট্রেনিং প্রোগ্রামের সাথে অগাস্ট ২০২১ থেকে কাজ করবো। ভবিষ্যতে আমি ক্লাউড ও নেটওয়ার্কিং এ কৃত্তিম বুদ্ধিমত্তা কিভাবে কাজে লাগানো যায় তার উদ্ভাবন ও উন্নয়নে অবদান রাখতে চাই।

Leave A Reply

Your email address will not be published.