২৪ ঘন্টাই খবর

রক্ত জমাট বাঁধছে জনসনের করোনা টিকাতেও

এবার রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের করোনা টিকাতেও। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) এ তথ্য জানিয়েছে। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ক্ষেত্রে এ ধরনের ঘটনা ঘটেছিল।

ইএমএ বলছে, জনসন অ্যান্ড জনসনের টিকা নেয়ার পর চারজনের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে। এ ঘটনার শিকার একজন ইউরোপের। অপর তিনজন যুক্তরাষ্ট্রের। এ সমস্যার শিকার তিনজনের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে ইউরোপে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের সময় একজনে রক্ত জমাট বেঁধে গিয়েছিল। তখন অবশ্য জনসন অ্যান্ড জনসন জানিয়েছিল, এর সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই। তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রেও একই সমস্যা হওয়ায় নড়েচড়ে বসেছে ইইউ। এখন ইএমএ’কে টিকার যাবতীয় তথ্য পুনঃমূল্যায়ন করতে বলেছে তারা।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ৫০ লাখ মানুষকে জনসন অ্যান্ড জনসনের টিকা দেয়া হয়েছে। জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা ও স্পুটনিক ভি টিকার ক্ষেত্রে অ্যাডেনোভাইরাস প্রযুক্তি অনুসরণ করা হয়েছে বলে জানান ব্লুমবার্গের ইন্টেলিজেন্স শাখার বিশ্লেষক স্যাম ফাজেলি। এ কারণে এই বিরল পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিচ্ছে বলে মনে করেন তিনি।

এদিকে ইএমএ জানিয়েছে, জরুরি ব্যবহারের জন্য ইউরোপে এই টিকার অনুমোদন দেয়া হলেও এটির প্রয়োগ শুরু হবে চলতি মাসের শেষদিকে। পাশাপাশি যথাযথ পর্যালোচনার পর রাশিয়ার টিকাও ইউরোপের বাজারে অনুমোদন দেয়ার বিষয়টি বিবেচনা করছে ইইউ।

Leave A Reply

Your email address will not be published.