২৪ ঘন্টাই খবর

টিকা ছাড়াই ওমরাহ করা যাবে: সৌদি আরব

পবিত্র রমজান মাসে যারা ওমরাহ পালন করবেন তাদের করোনাভাইরাসের টিকা নিতে হবে না বলে জানিয়েছে সৌদি আরব। তবে এই ভাইরাসে থেকে সুরক্ষার জন্য বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। খবর দ্য ন্যাশনালের।

বছরের যেকোনো সময় ওমরাহ পালন করা যায়। এর অংশ হিসেবে একজন মুসলিম মক্কা ও মদিনায় নির্দিষ্ট কিছু ধর্মীয় আচার পালন করেন। ২০১৯ সালে ১ কোটি ৯০ লাখ মানুষ ওমরাহ পালন করেছে।

করোনাভাইরাস মহামারির কারণে সৌদি আরব গত বছরের মার্চ মাসে ওমরাহ পালন স্থগিত করে। কিন্তু পরবর্তীতে একই বছরের অক্টোবর মাসে সীমিতাকারে ওমরাহ পালনের অনুমতি দেয় দেশটি। অবশ্য এজন্য সরকারি একটি অ্যাপের মাধ্যমে সবাইকে নিবন্ধন করতে হয়েছে।

সৌদির হজ এবং ওমরাহ মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানিয়েছে, রমজান মাসে ওমরাহ পালন করতে হাজিদের করোনাভাইরাস টিকা প্রয়োজন নেই এই মুহূর্তে। এসময় ১৮ থেকে ৭০ বছর বয়সীরা ওমরাহ পালন করতে পারবে।

তবে যারা হজ এবং ওমরাহ সেক্টরে কাজ করছেন তাদের রমজান মাস শুরু হওয়ার আগে করোনাভাইরাস টিকা নিতে হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। আগামী ১২ এপ্রিল সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হবে।

এদিকে যেসব কর্মী করোনার টিকা নেয়নি তাদের প্রতি সাতদিন অন্তর নেগেটিভ পিসিআর টেস্ট রেজাল্ট দিতে হবে। পবিত্র এই মাসের সময় মানুষজন যাতে সামাজিক দূরত্বসহ করোনা রোধের বিধি নিষেধ মেনে চলে সেজন্য পরিদর্শন আরও জোরালো করা হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

Leave A Reply

Your email address will not be published.