২৪ ঘন্টাই খবর

পুতিনকে ‘খুনি’ বলায় ক্ষেপলেন বন্ধু এরদোয়ান

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কয়েকদিন আগে ‘খুনি’ বলে সম্বোধন করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর জবাবে পুতিন কড়া কোনও কথা না বললেও বাইডেনের সুস্থতা কামনা করেন। কিন্তু পুতিনকে নিয়ে বাইডেনের এমন মন্তব্য মোটেও পছন্দ হয়নি এরদোয়ানের।

মার্কিন প্রেসিডেন্টের এমন মন্তব্যের বেজায় রেগে গেছেন তুর্কি প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান। বাইডেনের এমন মন্তব্য ‘অগ্রহণযোগ্য’ এবং ‘প্রেসিডেন্ট সুলভ নয়’ বলেও মন্তব্য করেছেন তিনি। বুধবার সম্প্রচারিত হওয়া এক সাক্ষাৎকারে বাইডেন এমন মন্তব্য করেন।

ওই সাক্ষাৎকারে বাইডেনের কাছে জানতে চাওয়া হয় যে, তিনি কি বিশ্বাস করেন রাশিয়ার প্রেসিডেন্ট একজন খুনি? জবাবে বাইডেন বলেন, আমি এমনটা মনে করি। এরপর ওয়াশিংটন ও মস্কোর মধ্যে কূটনৈতিক টানাপড়েন দেখা দেয়। পরে পুতিন বলেন, ‘রতনে রতন চেনে’।

শুক্রবার ইস্তাম্বুলে জুমআ’র নামাজ আদায়ের পর এরদোয়ান বলেন, পুতিনকে নিয়ে বাইডেনের মন্তব্য প্রেসিডেন্ট সুলভ নয়। এসময় তিনি পুতিনের প্রশংসা করে বলেন, তিনি ‘চৌকস’ এবং ‘দারুণ জবাব’ দিয়েছেন।

ওয়াশিংটন এবং আঙ্কারা নেটো জোটভুক্ত দেশ। কিন্তু জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহের ক্ষমতা গ্রহণের পর এখনও এরদোয়ানকে ফোন করেননি বাইডেন। এর আগে ২০১৯ সালে দেয়া এক সাক্ষাৎকারে এরদোয়ানকে ‘স্বৈরশাসক’ বলেছিলেন বাইডেন।

Leave A Reply

Your email address will not be published.