২৪ ঘন্টাই খবর

শ্রীনগরে জগদীশ চন্দ্র বসুর ১৬৪তম জন্ম জয়ন্তী উপযাপন

শ্রীনগরে জগদীশ চন্দ্র বসুর ১৬৪তম জন্ম জয়ন্তী উপযাপন

তুষার আহাম্মেদ – শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর ১৬৪তম জন্ম জয়ন্তী উদযাপন পালিত হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার রাঢ়িখাল বিজ্ঞানীর পৈত্রিক ভিটায় স্থাপিত জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজের উদ্যোগে অবলা বসু মিলনায়তনে “অতিক্ষুদ্র তরঙ্গ এবং গাছের প্রাণ আছে” শীর্ষক বিজ্ঞান সেমিনার অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এটোমিক এনার্জি কমিশন চিফ সায়েন্টিফিক অফিসার বিজ্ঞানী ড. মো. নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শ্রীনগর সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো. মাহবুব সরফরাজ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন লেখক ও বিজ্ঞান আন্দোলন কর্মী সহযোগী অধ্যক্ষ সফিক ইসলাম, শুভেচ্ছা বক্তব্য রাখেন ড. কুদরত-ই-হুদা, সুমন্ত রায়, সাইদুজ্জামান খান, মনিন্দ্র নাথ দাস, বেলায়াত হোসেন। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিত্রশিল্পী আবুল খায়ের ও শিক্ষকসহ ছাত্র-ছাত্রীবৃন্দ।

নানা অনুষ্ঠানমালার মধ্যে রচনা ও মেধা অনেষণ প্রতিযোগীতায় ৩৮ জন শিক্ষার্থীকে পুরস্কার বিতরণ করা হয়েছে। এছাড়াও আমন্ত্রিত অতিথিদেরকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন স্যার জগদীশ চন্দ্র বসু ইনস্টিটিউশন ও কলেজের অধ্যক্ষ মো. ফরহাদ আজিজ ও সঞ্চালনা করেন লেখক মুজিব রহমান।

 

Leave A Reply

Your email address will not be published.